1. m.a.roufekhc1@gmail.com : alokitokha :
পানছড়িতে মাদ্রাসার শ্রেণী কক্ষের সামনে দিয়ে চলাচল রাস্তা বন্ধের দাবীতে মানববন্ধন - আলোকিত খাগড়াছড়ি

পানছড়িতে মাদ্রাসার শ্রেণী কক্ষের সামনে দিয়ে চলাচল রাস্তা বন্ধের দাবীতে মানববন্ধন

  • প্রকাশিতঃ সোমবার, ১৯ জুন, ২০২৩
নিজস্ব প্রতিনিধি:
খাগড়াছড়ির পানছড়ি উপজেলায় পানছড়ি ইসলামিয়া সিনিয়র মাদরাসার সীমানা প্রাচীর ভেঙে শ্রেণী কক্ষের সামনে দিয়ে চলাচল বন্ধের  দাবীতে মানববন্ধন করেছে প্রতিষ্ঠানটির শিক্ষক ও শিক্ষার্থীরা।
সোমবার (১৯ জুন) পানছড়ি ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার গেইটের সামনে সড়কে এই মানব বন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষার্থীদের হাতে নানা ধরনের ফেস্টুন শোভা পায়। তাতে লিখা ছিলো ‘রাস্তা থাকার পরও মাদরাসার উপর দিয়ে চলাচলের প্রতিকার চাই’, ‘শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য প্রাচীর চাই’ ইত্যাদি।
মাদরাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা আবুল কাশেম জানান, ‘প্রতিষ্ঠানটি  দাখিল পর্যায়ে শুরু হলেও বর্তমানে আলিম শ্রেণীতে উন্নিত করণ সহ অবকাঠামোগত উন্নয়ন হয়েছে। এলাকাবাসীদের যাতায়াতের কথা চিন্তা করে  ভবন নির্মানের মাদরাসার ক্রয়কৃত জমি থেকে পূর্বপাশ দিয়ে  ৯ ফুট চওড়া রাস্তা রেখেই বাউন্ডারী ওয়াল করা হয়েছে। সেদিক দিয়েই  এলাকাবাসী যাতায়াত করেন। আংশিক সীমানা প্রাচীর না থাকায় সেদিক দিয়ে এলাকার কিছু উশ্চৃঙ্খল লোক মাদরাসার অভ্যন্তরীন রাস্তা দিয়ে চলাচল করতো। এতে পাঠদান সময়ে যাতায়াত করায় প্রাতিষ্ঠানিক শৃঙ্খলার ব্যাঘাত ঘটতো। মাদ্রাসাটি পরীক্ষার কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠান হওয়ায় সরকারী নির্দেশনানুযায়ী সীমানা প্রাচীর আবশ্যক। সেই অসমাপ্ত  আংশিক সীমানা প্রাচীর সরকারী অর্থে নির্মাণ করা হয়। নব নির্মিত সীমানা প্রাচীরটি অশৃঙ্খল লোকগুলো জোর পুর্বক ভেঙ্গে দিয়েছে। তাই  প্রতিষ্ঠানের পক্ষ থেকে আইনের আশ্রয় নেওয়া হয়েছে।’
মাদরাসা পরিচালনা কমিটির সভাপতি ও  উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আব্দুল মোমিন জানান, ‘মাদরাসার ক্রয়কৃত ভুমি থেকে আগে থেকেই এলাকাবাসীর চলাচলের জন্য পূর্বপাশে ৮-৯ ফুট রাস্তার জন্য জায়গা দেওয়া হয়েছে। সেখানে প্রতিষ্ঠানের ভিতর দিয়ে চলাচলের প্রশ্নই আসে না।  ইতিপুর্বে মাদরাসার পিছনে বসবাসকারী ৪ পরিবার বিএনপি জামাতের সাথে মিলে নানা অপতৎপরতা চালিয়েছে। সেখানে  একটা প্রতিষ্ঠান সুরক্ষায় যা করা প্রয়োজন তাই করতে হবে। সরকারী কাজে বাধা ও মাদরাসার  দেয়াল ভেঙ্গে তারা অপরাধ করেছে। এখনো তারা প্রতিষ্ঠানটির সুনাম নষ্ট করতে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা অপ্রচার চালাচ্ছে।’
উল্ল্যেখ্য, প্রতিষ্ঠানিক নিরাপত্তার দিক বিবেচনা করে গত ৫ জুন অসমাপ্ত আংশিক সীমানা প্রাচীর নির্মান করা হয়। পরবর্তী ৬ জুন মাদরাসার পিছনের কিছু লোক তা ভেঙ্গে দেয়। এবং রাস্তা চালু রাখার দাবিতে গত ১৫ জুন তারা মানববন্ধন করে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ